চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী

চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী।আসসালামু আলাইকুম। আশা করছি আপনারা সকলেই ভাল আছেন। আজকে আপনাদের সামনে নিয়ে এসেছি চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী। জেলা চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী সম্পর্কে জানতে চান আজকের আর্টিকেল মূলত তাদের জন্য।
চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী

তাহলে চলুন দেরি না করে জেনে নিয়ে চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী। চট্টগ্রাম থেকে কক্সবাজার কত কিলোমিটার। চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেনের মূল্য তালিকা এইসব বিস্তারিত আলোচনা। আশা করছি আজকের আর্টিকেলটি আপনাদের অনেক উপকার হবে।

চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী

 আমাদের গন্তব্যস্থলে পৌঁছাতে গেলে অবশ্যই যানবাহন ব্যবহার করতে হবে। কিন্তু যানবাহন ব্যবহার করতে গেলে আমাদের টাকার প্রয়োজন। বিভিন্ন যানবাহন অনুযায়ী টাকার মান অভিন্ন হয়ে থাকে। কিন্তু অন্যান্য যানবাহনের তুলনায় ট্রেনে চলাচলের ক্ষেত্রে কম পরিমাণে টাকা প্রয়োজন হয়। 

তাই অনেকেই তাদের চলাচলের জন্য ট্রেন ব্যবহার করেন বাসের তুলনায়। এমন অনেক সময় রয়েছে যে রাস্তাঘাটে অনেক ভিড় থাকে। তাই সময়ের মধ্যে আমরা গন্তব্যস্থলে পৌঁছাতে পারি না। কিন্তু সেটি যে সময় হোক না কেন ট্রেনে রাস্তায় কখনো ভিড় হয় না। ট্রেন তার সময়মতো ঠিকই পৌঁছে যায়। 

তাই আমরা বেশিরভাগ সময় দূরের পথের জন্য ট্রেন যানবাহনে নির্বাচন করি।কিন্তু ট্রেনে চলাচল করতে গেলেও আমাদের ট্রেনের ভাড়া সম্পর্কে জানতে হবে। ভাড়া সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে, আপনি একদম ঠিক জায়গায় এসেছেন। তাহলে চলুন দেরি না করে জেনে নিই চট্টগ্রাম থেকে কক্সবাজারের ট্রেনের সময়সূচী।

চট্টগ্রাম টু কক্সবাজার কত কিলোমিটার

কিছুদিন আগেই চট্টগ্রাম থেকে কক্সবাজারের ট্রেনের চলাচল ছিল না। চট্টগ্রাম থেকে কক্সবাজারে মূলত বাস দিয়েই চলাচল করতে হতো। এতে অনেক সময় ও খরচ হতো এবং টাকা খরচ হতো। কিন্তু বর্তমানে সে ট্রেন চলাচল এখন চালু হয়েছে। কক্সবাজার চট্টগ্রাম বিভাগের মধ্যেই পরে। 

তাই চট্টগ্রাম শহর থেকে খুব একটা দূরে নয় কক্সবাজার। তাই চট্টগ্রাম থেকে কক্সবাজার এবং ট্রেনের ভাড়াও কম । তাহলে, আপনারা কি জানেন চট্টগ্রাম থেকে কক্সবাজারের দূরত্ব কত ? চট্টগ্রাম এবং কক্সবাজারের মধ্যে প্রায় ১৪৫ কিলোমিটারের পার্থক্য রয়েছে। 

কিন্তু চট্টগ্রাম থেকে কক্সবাজারের রেল লাইন ১২০ কিলোমিটার পথের লিংক করা হয়েছে। টাইপ বর্তমানে চট্টগ্রাম থেকে কক্সবাজারে খুব সহজেই ট্রেন নিয়ে চলাচল করা যায়।

চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের তালিকা ২০২৪

আপনি কি চট্টগ্রাম থেকে কক্সবাজারে ট্রেনের মাধ্যমে যেতে চান। আপনি যদি চট্টগ্রাম থেকে কক্সবাজারে ট্রেনের মাধ্যমে যেতে চান তাহলে অবশ্যই আপনাকে তবে ট্রেনের তালিকা সম্পর্কে জানতে হবে। তাই আপনি যদি চট্টগ্রাম থেকে কক্সবাজারের তালিকা সম্পর্কে জানতে চান তাহলে, এই পোস্টটি আপনার জন্য। আর সেই কারণে নিচে চট্টগ্রাম থেকে কক্সবাজারের তালিকা ২০২৪ এর বিস্তারিত দেয়া হলোঃ

আপনার গন্তব্যস্থলে পৌঁছাতে গেলে তার জন্য কিছু নির্দিষ্ট ট্রেন রয়েছে। একমাত্র সেই ট্রেন দিয়ে আপনি আপনার গন্তব্যস্থলে পৌঁছাতে পারবে। চট্টগ্রাম থেকে কক্সবাজার যেতে গেলে কিছু নির্দিষ্ট ট্রেন রয়েছে। যেটির মাধ্যমে আপনি চট্টগ্রাম থেকে কক্সবাজারে চলাচল করতে পারবেন। 

বর্তমান সময়ে চট্টগ্রাম থেকে কক্সবাজারে মোট ২টি ট্রেন চলাচল করে। চট্টগ্রাম থেকে কক্সবাজারে ট্রেনে চলাচল করতে গেলে আপনাদের দুইটি ট্রেন সম্পর্কে অবশ্যই জানতে হবে। তাহলে আপনারা কোন সমস্যা ছাড়াই খুব সহজে চলাচল করতে পারবেন। সেই দুইটি ট্রেনের নাম হলঃ

  • আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস
  • অন্তরনগর পর্যটক এক্সপ্রেস
এই দুইটি ট্রেনে বাংলাদেশ কর্তৃপক্ষ থেকে নিয়ন্ত্রণ করা হয় এবং এটি বিলাসবহুল অন্তঃনগর ট্রেন। আপনি এই দুটির মধ্যে যেকোনো এক নির্বাচন করে খুব সহজেই চট্টগ্রাম থেকে কক্সবাজার কিংবা কক্সবাজার থেকে চট্টগ্রাম খুব সহজে চলাচল করতে পারবেন।

 চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেনের টিকিটের মূল্য

একটি ট্রেনের মধ্যে বিভিন্ন ধরনের সেট রয়েছে। আর এই সিট অনুযায়ী ট্রেনের টিকিটের দাম নির্ধারণ করা থাকে। যেমন একটি ট্রেনের মধ্যে রয়েছে এসি সিট, শোভন সিট এবং নরমাল সেট। এর পার্থক্য অনুযায়ী টিকিটের দামের পার্থক্য হয়ে থাকে। 

আপনি যদি চট্টগ্রাম থেকে কক্সবাজারে ট্রেনের যেতে চান তাহলে অবশ্যই আপনাকে ট্রেনের টিকিট সম্পর্কে জানতে হবে। কোন সিটে মূল্য কেমন এটা অবশ্যই জানা প্রয়োজন। তাহলে চলাচল করার সময় আপনাকে সমস্যায় পড়তে হবে না। আপনি যদি চট্টগ্রাম থেকে কক্সবাজারের ট্রেনের টিকিটের মূল্য জানতে চান তাহলে নিচে একটি তালিকা দেয়া হলোঃ

সিটের নাম

সিটের ভাড়া

শোভন চেয়ার

২৫০ টাকা

স্নিগ্ধা

৪৭০ টাকা 


চট্টগ্রাম থেকে কক্সবাজারের ট্রেনের মাধ্যমে চলাচল করতে গেলে সেখানে দুই ধরনের সিট পাওয়া যাবে একটি হল শোভন চেয়ার এবং স্নিগ্ধা। মানে এখানে স্নিগ্ধা মানে নরমাল সিট কে বোঝানো হয়েছে। তাই আপনি এ দুটি সিটি বুকিং করতে পারবেন।

চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচীর তালিকা ২০২৪

আপনি কি চট্টগ্রাম থেকে কক্সবাজারে ট্রেনের মাধ্যমে আপনার গন্তব্যস্থলে পৌঁছতে চান? তাহলে অবশ্যই চট্টগ্রাম থেকে কক্সবাজারে ট্রেনের সময়সূচী সম্পর্কে জানতে হবে। আর আপনি যদি চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী জানতে চান তাহলে, আপনি একদম সঠিক জায়গায় এসেছেন। তাই আপনার জন্য নিচে চট্টগ্রাম থেকে কক্সবাজারের সময়সূচী তালিকা দেওয়া হলোঃ

চট্টগ্রাম থেকে কক্সবাজারে ট্রেনে চলাচল করতে হলে মোট দুইটি ট্রেনে চলাচল করা যায়। তাই আপনি যদি চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেনের সময় জানতে চান তাহলে সময়সূচি আপনার জানা প্রয়োজন।


  ট্রেনের নাম

যাত্রা শুরুর সময়

 পৌঁছানোর সময়

কক্সবাজার এক্সপ্রেস

১২ঃ৪০

৬ঃ৪০

পর্যটক এক্সপ্রেস

১১ঃ৪০

৩ঃ০০

 

অন্তরনগর কক্সবাজার এক্সপ্রেসঃ সর্বপ্রথম চট্টগ্রাম থেকে দুপুর ১২ঃ৪০ মিনিটে যাত্রা শুরু করে এবং এটি কক্সবাজারের যেয়ে সন্ধ্যা ৬ঃ৪০ মিনিটে যে পৌঁছায়।

অন্তরনগর পর্যটক এক্সপ্রেসঃ এটি চট্টগ্রাম থেকে ১১ঃ৪০ মিনিটে যাত্রা শুরু করে এবং কক্সবাজারে যেয়ে ৩ঃ০০ টাই পৌঁছায় ।

শেষ কথা।চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী

প্রিয় পাঠক আজকে আমরা আর্টিকেলের শেষ প্রান্ত চলে এসেছে। আশা করছি আজকের এই আর্টিকেলটি আপনারা সম্পূর্ণরূপ করেছেন এবং জানতে পেরেছেন চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী। যদি আজকে আর্টিকেল থেকে আপনি কোনভাবে উপকৃত হন তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url