ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো - ফ্রিল্যান্সিং কোথায় শিখবো

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক আজকে আমরা আলোচনা করব ফ্রিল্যান্সিং কিভাবে শিখবোএবং ফ্রিল্যান্সিং কোথায় শিখবো এসব বিষয় নিয়ে। বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং করে অনেকেই ঘরে বসে মাসে লাখ লাখ টাকা ইনকাম করছে। আপনি যদি চান এই সেক্টরে যে কোন বিষয়ে স্কিল ডেভেলপ করে আপনিও ঘরে বসে প্রতি মাসে লক্ষ টাকা ইনকাম করতে পারবেন।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো - ফ্রিল্যান্সিং কোথায় শিখবো

তাহলে চলোন দেরি না করে জেনে নেই ফ্রিল্যান্সিং কিভাবে শিখবোএবং ফ্রিল্যান্সিং কোথায় শিখবো এসব বিষয়ে বিস্তারিত আলোচনা। জানতে হলে আজকের এই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়ুন। আশা করছি আজকের এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে লাগবে তাহলে চলুন শুরু করা যাক।ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো - ফ্রিল্যান্সিং কোথায় শিখবো।

 ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

সুপ্রিয় পাঠক আপনি নিশ্চয়ই জানতে চান  ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো। এই সব বিষয়, আজকের এই আর্টিফেট এর মাধ্যমে আপনি জানতে পারবেন, আপনি কিভাবে ফ্রিল্যান্সিং শিখতে পারবেন এসব খুঁটিনাটি  বিষয়।

ফ্রিল্যান্সিং শব্দটি আমাদের কাছে অতি পরিচিত একটি শব্দ। বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং কি এটি খুব কম মানুষই জানেন না। বর্তমান সময়ে ফ্রিল্যান্সিংয়ের কাজের চাহিদা অনেক বেড়ে গেছে। তারা হয়তো অনেক সোশ্যাল মিডিয়াতে দেখে থাকেন যে, ফ্রিল্যান্সিং করে এখন কোটিপতি হয়ে গেছে। এখন প্রশ্ন হল ফ্রিল্যান্সিং কিভাবে করে?

ফ্রিল্যান্সিং মূলত একটি ইন্টারনেট ভিত্তিক কাজ। আমরা সাধারণত যারা চাকরি করি , তারা সাধারণত কিছু চুক্তিতে আবদ্ধ রয়েছে । কিন্তু এই ফ্রিল্যান্সিং কোন চুক্তিতে আবদ্ধ হয়ে কাজ করা নয় বরং আপনি ঘরে বসেই আপনার ইচ্ছামত কাজ করতে পারবেন। এখানে আপনি যত পরিমাণে কাজ করবেন ঠিক সে পরিমাণেই পারিশ্রমিক পাবেন। ফ্রিল্যান্সিং সাধারণত দুই ধরনের, ফুলটাইম এবং একটি পার্ট টাইম। কিন্তু এখন আপনাদের মাথায় এ প্রশ্নটি আসতে পারে যে আমরা ফ্রিল্যান্সিং কিভাবে শিখব?

ফ্রিল্যান্সিং শিখতে হলে প্রথমে আমাদের ল্যাপটপ অথবা কম্পিউটার ব্যবহারের দক্ষতা থাকতে হবে। ফ্রিল্যান্সিং বিভিন্ন ধরনের রয়েছে যেমনঃডিজিটাল মার্কেটিং,এসিও মার্কেটিং,কন্টেন রাইটিং,আর্টিকেল রাইটিং,গ্রাফিক্স ডিজাইন ইত্যাদি আরও বিভিন্ন ধরনের হয়। 

তাই প্রথমে আপনাকে বেছে নিতে হবে যে আপনি কোন বিষয়ের উপরে কাজ করবেন। একটা জিনিস মাথায় রাখতে হবে। যে কাজের প্রতি আপনার আগ্রহ রয়েছে সেই কাজ আপনি অনেকদিন পর্যন্ত করতে পারবেন এবং সেখান থেকে আপনি সফলতা পাবেন। তাই প্রথমে আপনাকে আপনার পছন্দমত একটি কাজে বেছে নিতে হবে।

বর্তমান সময়ে যারা ফ্রিল্যান্সিং বিষয় নিয়ে কাজ করছেন তারা সাধারণত বিভিন্ন জায়গা থেকে কোর্স করে তারপরে এসব কাজ করে থাকেন। তবে আপনি যদি চান তাহলে, কোন টাকা ছাড়াই ইউটিউবের বিভিন্ন ভিডিও দেখে ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন। এমন অনেকে আছে যারা ইউটিউবের ভিডিও দেখে ফ্রিল্যান্সিং শুরু করেছেন।

আশা করছি উপরের আর্টিকেলটি পড়ে আপনি বুঝতে পেরেছেন ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এসব বিষয়। এখন নিচের পর্বে আমরা আলোচনা করব ফ্রিল্যান্সিং কোথায় শিখবো জানতে হলে নিচের পর্ব টুকু পুরোপুরি নিন।

ফ্রিল্যান্সিং কোথায় শিখবো

প্রিয় পাঠক আগের পর্বে আমরা জেনেছি  ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এর বিস্তারিত আলোচনা। এই পর্বে আমরা আলোচনা করব ফ্রিল্যান্সিং কোথায় শিখবো এই সব বিষয় জানতে হলে আমাদের সঙ্গেই থাকুন।
ফ্রিল্যান্সিং কোথায় শিখবোএটি জানার আগে এর আগে ফ্রিল্যান্সিং সম্পর্কে জানতে হবে। যে কোন বিষয়ের উপর আপনার ইন্টারেস্ট রয়েছেন। যে বিষয়ের উপরে আপনার ইন্টারেস্ট রয়েছে একমাত্র সেই বিষয়ে উপরে কাজ করে আপনি সফলতা পাবেন। বর্তমান সময়ে যারা ফ্রিল্যান্সিং করছেন তারা বেশিরভাগই বিভিন্ন প্রতিষ্ঠান থেকে কোর্স হিসেবে শিখেছেন। 
তারপর কোর্স হিসেবে শিখার মাধ্যমে আপনি অনেক কিছু শিখতে পারবেন। কিন্তু এমন অনেকেই রয়েছে যারা আগে থেকে টাকা খরচ করতে চান না। তারা চাইলে ইউটিউব থেকে কিংবা বিভিন্ন সোশ্যাল মিডিয়া থেকে আপনার ফ্রিল্যান্সিং শিখতে পারেন। কারণ বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া ফ্রিল্যান্সিং নিয়ে এমন অনেক ভিডিও আপলোড করা রয়েছে। সেখান থেকেও আপনি অনেক কিছু শিখতে পারবেন।

সরকারি ফ্রিল্যান্সিং কোর্স ২০২৪

বর্তমান সময়ে সরকার ২৯ হাজার জনকে বিনামূল্যে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দেওয়ার নতুন একটি উদ্যোগ নিয়েছেন। তাই এটিএম এর মাধ্যমে আপনারা খুব সহজেই ফ্রিল্যান্সিং শিখতে পারবেন। আর ফ্রিল্যান্সিং শিখতো আপনাদের কোন ধরনের টাকার প্রয়োজন হবে না। করতে হলে আপনাকে টাকা দিতে হবে না ঠিকই কিন্তু আপনাকে পরীক্ষা দিয়ে ভর্তি হতে হবে। আর আপনি যদি পরীক্ষা দিয়ে ভর্তি হতে পারেন তবে প্রতিদিন ২০০ টাকা করে ভাতা পাওয়া যাবে। এ প্রকল্পের আওতায় দেশের আটটি বিভাগের ১৬ টি জেলায় ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ চলমান করা হয়েছে।

বিনামূল্যে অনলাইনে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ

বেশ কিছুদিন আগে সরকারি একটি বিজ্ঞাপন দেওয়া হয়েছে। সে বিজ্ঞাপনে বলা হয়েছে বাংলাদেশের বেশ কিছু শিক্ষিত যুবকদের বিনামূল্যে ফ্রিল্যান্সিংয়ের প্রশিক্ষণ দেয়া হবে। তারা সেখানে প্রশিক্ষণ নেওয়া মাধ্যমে তাদের ভবিষ্যৎ গড়ে তুলতে পারবে। এই উদ্যোগের আয়তায় দেশের আরটি বিভাগের ১৬ টি জেলায় ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ চলমান করা হয়েছে। 

তাই আপনারা যদি সরকারি ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ নিতে চান তাহলে আপনাদের আবেদন করতে হবে। এখন প্রশ্ন হল আপনারা আবেদন কিভাবে করবেন? আপনাদের আবেদন করতে হলে যে কোন ব্রাউজারে যেয়ে (Trening.com.bd) সার্চ করতে হবে। এরপর ওয়েবসাইটে যেয়ে সেখানে আপনি যেসব বিষয় আবেদন করতে পারবেন তার কিছু অপশন দেওয়া থাকবে। সেখান থেকে আপনি যেকোনো একটি বিষয় বেছে নিতে পারবেন। আর এটি কিন্তু অনলাইন প্রশিক্ষণ কেন্দ্র নয় এটি একটি ফিজিক্যাল  প্রশিক্ষণ কেন্দ্র। তাই আপনাকে সেখানে যে প্রশিক্ষণ নিতে হবে।

ফ্রিল্যান্সিং কোর্স করতে কত টাকা লাগে

আপনারা যদি ভালভাবে ফ্রিল্যান্সিং শিখতে চান তাহলে অবশ্যই একটি ভালো কোর্সের প্রয়োজন। কিন্তু কোর্স করার আগে এটি আপনাদের জানা প্রয়োজন যে,  ফ্রিল্যান্সিং কোর্স করতে কত টাকা লাগে। ফ্রিল্যান্সিং কোর্স করতে টাকা নির্ভর করে বিভিন্ন প্রতিষ্ঠানের উপরে। আপনি যদি অনলাইনে কোর্স করেন তাহলে, তুলনামূলকভাবে কিছু কম পড়বে। 

কিন্তু ফিজিক্যালি কোর্স করেন তাহলে, বেশি টাকা লাগবে। সাধারণত ফিজিক্যালি ফ্রিল্যান্সিং কোর্স ১০ হাজার টাকা থেকে শুরু হয়ে থাকে। তবে বিভিন্ন প্রতিষ্ঠানের উপরে নির্ভর করে এরকম বেশিও হতে পারে। শুধু বিভিন্ন প্রতিষ্ঠানের উপরে নয় ফ্রিল্যান্সিংয়ের যে বিভিন্ন ধরনের ভাগ রয়েছে সেগুলো অনুযায়িও কোর্সের টাকা কম বেশি হয়। তবে অনলাইনে কোর্স করা থেকে ফিজিক্যালি কোর্স করাটাই ভালো হবে।

ফ্রিল্যান্সিং করে যে কাজে বেশি টাকা আয় করতে পারবেন

যেকোনো কাজ করতে হলে অবশ্যই ধৈর্যের প্রয়োজন হয়। কথায় রয়েছে সবুরে মেওয়া ফলে। তাই ফ্রিল্যান্সিং থেকে আপনি যদি বেশি টাকা ইনকাম করতে চান তাহলে, আপনাকে অবশ্যই ধৈর্য ধরে কাজ করতে হবে। কারণ ফ্রিল্যান্সিংয়ে প্রথম দিকে কম টাকা ইনকাম হলেও পরবর্তীতে এটি ধীরে ধীরে বাড়তে থাকে। তাই অবশ্যই ফ্রিল্যান্সিং থেকে বেশি টাকা ইনকাম করতে হলে ধৈর্য ধরে কাজ করতে হবে। শুধু তাই নয় আপনি যে বিষয়ে কাজ করছেন সেই বিষয়ে আপনার স্কিল ডেভেলপ করতে হবে।
 আর স্কিল গুলোকে যদি আপনি পরবর্তীতে কাজে লাগাতে পারেন তাহলে, আপনি অনেক টাকা ইনকাম করতে পারবেন। স্কিল জানার পাশাপাশি কিছু বিশেষ ফ্রিল্যান্সিংয়ের কাজ রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি কম সময়ের মধ্যেই ইনকাম করতে পারবেন, যেমনঃ সফটওয়্যার ডেভেলপমেন্ট। ওয়েব ডেভলপমেন্ট, ভার্চুয়াল এসিস্ট্যান্ট ইত্যাদি বিভিন্ন ধরনের কাজ। বর্তমানে এই কাজগুলোর চাহিদা অনেক বেশি। তাই আপনারা এ কাজগুলো করার মাধ্যমে অনেক টাকা ইনকাম করতে পারবেন।

অনলাইনে কোন কাজের চাহিদা সবচেয়ে বেশি

বর্তমান সময়ে অনলাইনে কাজ করে বর্তমানে অনেকেই ভালো মানের টাকা ইনকাম করছেন। বিভিন্ন খবর কিংবা আর্টিকেলে প্রায় দেখা যায় ফ্রিল্যান্সিং করে এখন অনেকেই কোটিপতি হয়েছে। এটি দেখে হয়তো আপনারও ফ্রিল্যান্সিং করার ইচ্ছা জাগতে পারে। কিন্তু হুট করে ফ্রিল্যান্সিং করতে গেলে আপনি সফল হবেন না। 

তাই ফ্রিল্যান্সিং শুরু করার আগে ফ্রিল্যান্সিং সম্পর্কে আপনার সবকিছু জানা প্রয়োজন। তাই ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম করতে হলে আপনাকে জানতে হবে কোন ধরনের কাজ করলে আপনি বেশি টাকা ইনকাম করতে পারবেন । ফ্রিল্যান্সিংয়েরও বিভিন্ন ভাগ রয়েছে। আপনাকে প্রথমে জানতে হবে বর্তমান সময়ে কোন কাজের চাহিদা অনেক বেশি। 

সে অনুযায়ী যদি আপনি কাজ শিখে কাজ করতে পারেন তাহলে, আপনি কম সময়ের মধ্যেই অনেক টাকা ইনকাম করতে পারবেন। এগুলোর মধ্যে রয়েছেঃ

  • সফটওয়্যার ডেভেলপমেন্ট
  • ওয়েব ডেভেলপমেন্ট
  • ভার্চুয়াল এসিস্ট্যান্ট
  • রাইটিং
  • গ্রাফিক্স ডিজাইন
  • প্রোগ্রামার
  • ডিজিটাল মার্কেটিং
  • সোশ্যাল মিডিয়া ম্যানেজার
  • এসইও এক্সপার্ট
  • ভিডিও এডিটর ইত্যাদি

বাংলাদেশের সেরা ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান কোনটি?

যারা ফ্রিল্যান্সিং এ নতুন, কিংবা ফ্রিল্যান্সিং শিখতে চান তাদের অনেকের মনে হয় তো এটি জানার ইচ্ছা জাগতে পারে যে বাংলাদেশের সেরা ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান কোনগুলো। কোন কোন প্রতিষ্ঠানগুলো থেকে অনেক বেকার থাকা মানুষেরা বর্তমানে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছে। আর আপনিও যদি এটি জানতে চান তাহলে আজকের এই পোস্ট আপনার জন্য। বাংলাদেশের সেরা কয়েকটি ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে,

  • এক্সটেন্ড আইটি ইনস্টিটিউট
  • নেবুলাক আইটি
  • সফনেটবিডি
  • দুসরা সফট ইনস্টিটিউট
  • কোডেরস ট্রাস্ট
  • বি আইট্ম
  • সফটেক আইটি
  • ইশিখন.কম
  • ক্রিয়েটিভ আইটি ইন্সটিটিউট

শেষ কথা

প্রিয় পাঠক আজকে আমরা এই আর্টিকেলের একবারে শেষ প্রান্তে চলে এসেছি। আশা করছি এতক্ষণ আপনারা জেনে গেছেন ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো - ফ্রিল্যান্সিং কোথায় শিখবো এসব বিষয়। আজকের এই আর্টিকেল সম্পর্কে আপনার যদি কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। কেননা আপনার একটি শেয়ার এর মাধ্যমে আপনার বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজন তারাও জানতে পারবেফ্রিল্যান্সিং কিভাবে শিখবো - ফ্রিল্যান্সিং কোথায় শিখবো।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url