এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় - এলোভেরার উপকারিতা

আসসালামু আলাইকুম আশা করছি আপনারা সকলেই ভাল আছেন। টাইটেল দেখে নিশ্চয়ই বুঝতে পেরেছেন আজকে আমাদের আলোচনার বিষয় হচ্ছে এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে। আপনারা যারা জানেন না কিভাবে অ্যালোভেরা দিয়ে ত্বক ফর্সা করা যায় আজকের আর্টিকেল মূলত তাদের জন্য। আজকের এই আর্টিফিলের মাধ্যমে আমরা জেনে নিব এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় এবং অ্যালোভেরার উপকারিতা সম্পর্কে।

এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়

তাহলে দেরি কিসের জন্য চলুন শুরু করা যাক আজকের আলোচনার মূল পর্ব। এই পর্বে আপনারা জানতে পারবেন এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় এলোভেরার উপকারিতা, শুধু অ্যালোভেরা মাখলে কি হয়, অ্যালোভেরা জেল মুখে ব্যবহারের নিয়ম, রাতে এলোভেরা ব্যবহারের নিয়ম এবং আরো বিস্তারিত আলোচনা। ভাই আপনি যদি এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে জানতে  চান তাহলে আজকের এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন।

এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়

আপনি নিশ্চয় জানতে চান তাহলে ভাড়া দিয়ে ফর্সা হওয়ার উপায় কি? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় এই বিষয়ে। তাহলে চলুন শুরু করা যাক আজকের পর্বের মোড় আলোচনা।

প্রিয় পাঠক সর্বপ্রথম আপনাকে এলোভেরা পাতা নিতে হবে, সেই পাতাটা পরিষ্কার করে অ্যালোভেরার উপরে চামড়াটা ছবি দিয়ে তুলে ফেলতে হবে। তারপর একটি পরিস্কার বাডিতে সেই অ্যালোভেরার পাতাটি রাখতে হবে। 

এরপর অ্যালোভেরার উপরে কিছু চাউলের গুড়া দিতে হবে এবং একটু হলুদ গুরা দিতে  হবে। হলুদ এবং চালের গুড়া মিশানো অ্যালোভেরা পাতাটি আপনার ত্বকের উপর তিন থেকে চার মিনিট ঘষতে হবে। এভাবে যদি আপনার সপ্তাহের তিন দিন করেন তাহলে দেখতে পাবেন দ্রুত ফর্সা হয়ে গেছেন। আশা করছি আপনি জেনে গেছেন এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে।

এলোভেরার উপকারিতা

এই পর্বে আমরা আলোচনা করব অ্যালোভেরার উপকারিতা সম্পর্কে। আগের পর্বের আমরা জেনেছি অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে। অ্যালোভেরা উপকারিতা অনেক অ্যালোভেরাতে রয়েছে ভিটামিন এ (বিটা-ক্যাটরিনা)সি,ই, ফলিক অ্যাসিড এবং ্কোলিন সহ অল্প পরিমাণে খনিজ থাকে, এবং এন্টিঅক্সিডেন্ট থাকে। যা আপনার শরীর ও ত্বকের জন্য অনেক উপকারী।

আমাদের ত্বকে তেল থাকার কারণে মুখে ব্রণ দেখা যায় যা এই এলোভেরা ব্যবহারের ফলে আপনার মুখের ত্বককে আরো সুন্দর ও ব্রণ মুক্ত করে। অ্যালোভেরা জেল ত্বককে পুষ্টি এবং হাইড্রেট সংগ্রহ করে।

অ্যালোভেরা ত্বকের ক্ষত এবং ত্বকের দাগ দূর করতে সহায়তা করে। এবং ত্বকের সংক্রমণ ও নিরাময় করে। এছাড়াও যাদের কোষ্ঠকাঠিন্য সমস্যা রয়েছে তারা নিয়মিত এলোভেরার জুস করে খেতে পারলে পেটের সমস্যা দূর হয় এবং মল পরিষ্কার করতে সাহায্য করে।

শুধু এলোভেরা মাখলে কি হয়

অ্যালোভেরা হচ্ছে একটি প্রাকৃতিক উপাদান। যার সঠিক ব্যবহার আপনার চুল ত্বক এবং শরীরের অনেক রোগ থেকে আপনাকে মুক্তি দিবে। যুগ যুগ ধরে ত্বকের যত্নে ব্যবহার হয় এই অ্যালোভেরা জেল। আপনি যদি নিয়ম করে প্রতিদিন অ্যালোভেরা মাকেট তাহলে দূর হবে আপনার মুখের ক্ষত চিহ্ন এবং মুখের যাবতীয় কালো দাগ। সেই সঙ্গে আপনার ত্বকের মরা চামড়া গুলো দূর হবে এবং আপনি দেখতে পাবেন একেবারে ফর্সা। ময়শ্চারাইজার হিসাবে ব্যবহার করতে পারেন এই অ্যালোভেরা জেল।

অ্যালোভেরা জেল মুখে ব্যবহারের নিয়ম

আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন মুখের ব্যবহারের নিয়ম সম্পর্কে। আপনি আজকের এই পর্বের এলোভেরা জেল মুখে ব্যবহারের নিয়ম। আপনার মুখে যদি ক্ষত চিহ্ন বা দাগ থেকে থাকে তাহলে অ্যালোভেরা হতে পারে আপনার একটি প্রাকৃতিক উপাদান যা আপনার মুখের দাগ এবং কত চিহ্ন দূর করতে সাহায্য করবে।

সর্বপ্রথম আপনাকে একটি অ্যালোভেরা জেলের পাতা নিতে হবে সেই পাতা পরিস্কার পানিতে পরিষ্কার করে নিতে হবে, এরপর এলোভেরার উপরের সবুজ অংশটি তুলে ফেলতে হবে তারপর সেখানে যে উপাদান থাকবে চিরুনি বা চাকু দিয়ে এলোভেরা নরম অংশটি বের করতে হবে। এরপর আপনাকে একটি পরিষ্কার বাটিতে এলোভেরা জেল এবং সামান্য কিছু চাউলের গোড়াএকটু হলুদ দিয়ে ব্লেন্ডার করতে হবে।
ব্লেন্ডার করা জেলটি আপনার পুরো মুখে লাগাতে হবে। চার থেকে পাঁচ মিনিট অপেক্ষা করতে হবে এরপর পরিষ্কার পানি দিয়ে সম্পূর্ণ মুখটি ধুয়ে ফেলতে হবে।

রাতে এলোভেরা ব্যবহার

আপনি যদি রাতে এলোভেরা ব্যবহার করতে চান তাহলে আজকের এই পর্বটি খুব মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বে আমরা আলোচনা করব রাতে এলোভেরা ব্যবহারের সঠিক নিয়ম। যখন আপনি রাতে ঘুমাতে যাবেন ঘুমাতে যাওয়ার আগে উপরের দেখানো নিয়ম অনুসারে এলোভেরা জেল ব্যবহার করবেন। তাহলে আপনার মুখের ক্ষত চিহ্ন এবং দাগ দুটোই চলে যাবে।

এলোভেরা জেল ব্যবহারের নিয়ম

আপনি কি জানেন অ্যালোভেরা জেল ব্যবহারের নিয়ম কি। যদি না জেনে থাকেন তাহলে আজকের এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন এলোভেরা জেল ব্যবহারের নিয়ম সম্পর্কে। তাহলে চলুন জেনে নেই অ্যালোভেরা জেল ব্যবহারের নিয়ম। প্রাচীন যুগ থেকেই ত্বকের যত্নে অ্যালোভেরার ব্যবহার হয়ে আসছে। 

ত্বকের যত্নে খুব গুরুত্বপূর্ণ একটি উপাদান হল এই অ্যালোভেরা। এলবেরা ত্বকের যেকোনো ধরনের সমস্যা তো করতে অনেক সাহায্য করে। তাই বর্তমানে অ্যালোভেরার জেল অনেকে ব্যবহার করেন। কিন্তু অ্যালোভেরার জেল ব্যবহার করার কিছু নিয়ম রয়েছে। এই নিয়মগুলো মেনে যদি ব্যবহার করা যায় তাহলে আমাদের ত্বকের উজ্জ্বলতা বেড়ে যাবে এবং আমাদের ত্বকের বিভিন্ন ধরনের দাগ, সমস্যা সব দূর হয়ে যাবে।

এলোভেরা মশ্চারাইজার হিসেবে ব্যবহার করা যায়

 এটি  বিশেষ করে অয়েলি স্ক্রিনের জন্য অনেক উপকারী। ময়শ্চারাইজার হিসেবে ব্যবহার করার জন্য এলোভেরা অনেক ভালো একটি উপাদান হবে। তাই আপনারা একদম প্রাকৃতিক মস্চারাইজার চাইতে গেলে এলোভেরা জেল মশ্চারাইজার হিসেবে ব্যবহার করতে পারেন।

ফেশমাক্স হিসেবে ব্যবহার করা যায়

এলোভেরা জেল ফেশমাক্স হিসেবে ব্যবহার করা যায়।ফেশমাক্স ব্যবহার করার জন্য শুধু এলোভেরা জেল নিয়ে ত্বকের উপর লাগিয়ে রাখলেই হবে। এভাবে বেশ কিছুক্ষণ রেখে দেওয়ার পর ভালো করে ফেসওয়াশ দিয়ে তখন পরিষ্কার করে নিতে হবে। এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে অনেক সাহায্য করে।

পিম্পলস এর জায়গায় এলোভেরা জেল ব্যবহার করা

পিম্পলস এর জন্য অ্যালোভেরা জেল অনেক উপকারী একটি জিনিস। প্রতিদিন রাতে ঘুমানোর আগে পিম্পলস এর জায়গায় অ্যালোভেরা জেল দিয়ে রাতে ঘুমিয়ে পড়ুন। এভাবে দু একদিন এলোভেরা জেল দেয়ার পর আপনার সে জায়গার পিম্পল অনায়াসে দূর হয়ে যাবে।

মধু আর এলোভেরা মুখে দিলে কি হয়?

মধু এবং এলোভেরার ব্যবহারে ত্বকের ময়লা সব দূর হয়ে যাবে। তার পাশাপাশি তাদের উজ্জ্বলতা আরো দ্বিগুণ বেড়ে যাবে। মধু এবং অ্যালোভেরার সাথে একটু হলুদ ব্যবহার করলেও তাদের উজ্জ্বলতা অনেক বৃদ্ধি পাবে।

তাই একটি বাটিতে খুব অল্প পরিমানে হলুদের গুঁড়ো, এক চামচ মধু, এবং এক চামচ পরিমাণ অ্যালোভেরা অথবা এলোভেরা জেল নিয়ে ভালো করে মিক্স করে নিতে হবে। এরপরের ফেঁসে দেওয়ার পর ৫ মিনিট ম্যাসাজ করে। ৩০ মিনিট পর্যন্ত রেখে দিতে হবে। এরপরে ফেসটাকে ফেসওয়াশ দিয়ে ধুয়ে নিলেই আপনারা এর রেজাল্ট দেখতে পাবেন।

অ্যালোভেরা মুখে দিলে কি কি উপকার হয়?

তাই রূপচর্চায় প্রাকৃতিক উপাদান হিসেবে সবথেকে প্রথমে আসে সেটি হলো অ্যালোভেরা।প্রাচীন যুগ থেকে রূপচর্চা সবথেকে ভরসাযোগ্য উপাদান হলো অ্যালোভেরা। শুধু রূপচর্চার কাজে নয় এটি বিভিন্ন ধরনের রোগের জন্য ব্যবহার করা হতো। কিন্তু বর্তমানে এটিকে সব থেকে  বেশি রূপচর্চার কাজে ব্যবহার করা হয়। 

কারণ এটি এমন একটি প্রাকৃতিক উপাদান যা ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা দূর করতে অনেক সাহায্য করে। যেমন অনেক সময় আমাদের ত্বকে চুলকানির মত সমস্যা দেখা যায় এটির জন্য কিন্তু এলোভেরা অনেক উপকারে একটি উপাদান। এছাড়াও বিভিন্ন ধরনের ব্রণের সমস্যা কিংবা বয়সের ছাপ দূর করে দিতে অনেক সাহায্য করে। কোন ধরনের কালো দাগ দূর করতেও সাহায্য করে। 

শেষ কথা।এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়

প্রিয় পাঠক আজকে আমরা এই আর্টিকেলের শেষ প্রান্তে চলে এসেছি। আশা করছি আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পেরেছেন এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় এবং অ্যালোভেরার উপকারিতা সম্পর্কে। আজকের এই আর্টিকেল থেকে যদি আপনি কোন ভাবে উপকৃত হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এবং আপনি আপনার বন্ধু-বান্ধবের সঙ্গে শেয়ার করবেন। তাহলে আপনার বন্ধু বন্ধ করে আও জানতে পারবেএলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় - এলোভেরার উপকারিতা।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url